Team

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক এবং কর্মসূত্রে প্রবাসী বাঙালি। দীর্ঘ ২৫ বছর সারা ভারত জুড়ে বিজ্ঞাপন দুনিয়ায় কাজের অভিজ্ঞতা রয়েছে। 'ইন্ডিয়া এগেনস্ট করাপশন' নামক জন আন্দোলনে অংশগ্রহণ করেন। আম আদমী পার্টির গঠনের দিন থেকে সক্রিয় কর্মী হিসেবে নিজেকে উৎসর্গ করেছেন। দিল্লির তিনটি বিধানসভা নির্বাচনে দলের কর্মকান্ডে জড়িত ছিলেন। বর্তমানে 'আপ' পশ্চিমবঙ্গের প্রভারি হিসেবে দায়িত্ব পালন করছেন এবং বাংলায় 'রাষ্ট্র নির্মাণ অভিযান' এর নেতৃত্বে রয়েছেন।

সঞ্জয় বসু
উদ্যোগতা এবং লেখক, ব্যবস্থা পরিবর্তন নিউজলেটার

বর্তমানে পেশাগত ভাবে বেসরকারি কোম্পানিতে হিসাবরক্ষক রূপে কর্মরত। ২০১৩ সালে মাত্র ১৬ বছর বয়সে আম আদমী পার্টি পশ্চিমবঙ্গ শাখার সর্বকনিষ্ঠ স্বেচ্ছাসেবক রূপে তিনি দলে যুক্ত হন এবং সেই সময়েই অরবিন্দ কেজরিওয়াল দ্বারা লিখিত দলের মুখপুস্তক 'স্বরাজ' -এর বঙ্গানুবাদ করেন। পার্টিতে শুরু থেকেই গ্রাফিক্স ডিজাইনারের ভূমিকা পালন করে এসেছেন এবং বর্তমানে রাজ্য সোশ্যাল মিডিয়া দলের কর্মী রূপে দায়িত্বে নিয়োজিত।

সুমন্ত বারিক
লেখক ও সংস্করণ প্রস্তুতকারক, ব্যবস্থা পরিবর্তন নিউজলেটার

বর্তমানে আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে একজন ডক্টরেট স্কলার এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের একজন প্রাক্তন স্কলার। পাশাপাশি রামকৃষ্ণ মিশন, বেলুর মঠেরও সান্নিধ্যে পড়াশোনা করেছেন। একটি গ্রন্থে গবেষণামূলক অধ্যায় প্রকাশনার সঙ্গে সঙ্গে জাতীয় এবং আন্তর্জাতিক মানের সেমিনারে কয়েকটি গবেষণা পত্রও পাঠ করেছেন। বর্তমানে আম আদমী পার্টির জেলা সংযোজক দায়িত্বে নিয়োজিত।

সাদ্দাম হোসেন
লেখক, ব্যবস্থা পরিবর্তন নিউজলেটার

ব্যবস্থা পরিবর্তন কেবলমাত্র দুটি শব্দ নয়, এক সংকল্প। ঠিক যেমন আম আদমী পার্টি কোনো রাজনৈতিক দল নয়, এক রাজনৈতিক আন্দোলন। দেশের দ্বিতীয় স্বাধীনতা আন্দোলন। দেশের চিরাচরিত রাজনীতির পটভূমির পরিবর্তন ঘটিয়ে এক নতুন সমাজ গড়ার আন্দোলন। 'আপ' রাজনীতি করতে নয় রাজনীতির পরিভাষা বদলের জন্যই জন্ম নিয়েছে। বর্তমানে বহু ক্ষেত্রে বিভিন্ন রাজনৈতিক চাপে গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ ক্ষমতাসীন পক্ষকে কেন্দ্র করেই খবর সম্প্রসারণ করে। তাই সাধারণ মানুষের কাছে ধর্মের রাজনীতির সম্প্রচার করে এবং কর্মের রাজনীতির রূপায়ণের সত্যতাকে গোপন করে। এই কারণেই 'ব্যবস্থা পরিবর্তন' এর প্রকাশ। 'আপ' এর বাংলা তথা দেশব্যাপী উন্নয়ন মূলক নতুন রাজনীতি স্থাপনের লড়াইয়ের এক গুচ্ছ খবর, দিল্লি সরকারের বিভিন্ন দৃষ্টান্তমূলক কর্মকান্ডের বিবরণ তথা 'আপ' ও তার বৈকল্পিক রাজনীতির উপর প্রবন্ধ নিয়েই এই মাসিক পত্রিকার সূচনা। দলের সদস্যদের জন্য, 'আপ' পশ্চিমবঙ্গ শাখার একটি প্রয়াস।

Copyright © 2020 Byabastha Paribartan.

To Top